jagannathpurtoday-latest news

,

সংবাদ শিরোনাম :
«» গোলাপগঞ্জের পৌর মেয়র বরখাস্ত «» মুরাদের বিষয়ে প্রধানমন্ত্রীর সঙ্গে আলোচনা করা হবে: ওবায়দুল কাদের «» ছাতক সিমেন্ট কোম্পানির বাসাভাড়াও এখন ব্যবসায় পরিণত হয়েছে «» বঙ্গবন্ধু ফাউন্ডেশন সিলেট জেলা কমিটির উদ্যোগে শেখ মুজিবুর রহমানের সমাধীতে শ্রদ্ধাজ্ঞলী নিবেদন «» শেখ হাসিনা নানামুখী প্রকল্পের মাধ্যমে দেশকে এগিয়ে নিচ্ছেন: হাবিবুর রহমান হাবিব এমপি «» মৌলভীবাজার থেকে অপহৃত শিশু ওসমানীনগরে উদ্ধার «» জগন্নাথপুর উপজেলার দুইজন পাইপগানসহ র‍্যাবের হাতে আটক «» উলামায়ে কেরাম ঐক্যবদ্ধ হলেই দেশে ইসলামি শাসন প্রতিষ্ঠা সম্ভব : পীর সাহেব চরমোনাই «» ছাতকে মারামারির মামলায় ওয়ারেন্টভুক্ত দুই পলাতক আসামী র‍্যাবের হাতে আটক «» জগন্নাথপুরে খালেদা জিয়ার মুক্তি ও চিকিৎসার জন্য বিদেশে প্রেরণের দাবিতে বিএনপির বিক্ষোভ মিছিল

ফেসবুকে ফেক আইডি খোলা কি জায়েজ?

আবদুর রহমান হোসাইনী: প্রশ্ন: ফেসবুকে ফেক আইডি খোলার বিধান কি, যেখানে ফেক আইডি খোলা আইনগত নিষিদ্ধ, এবং এর দ্বারা ধোঁকার প্রবঞ্চনাও বেশি?

 

উত্তর: ফেসবুকে ফেক আইডি বা ভুয়া অ্যাকাউন্ট খোলা ফেসবুক কর্তৃপক্ষ কর্তৃক নিষিদ্ধ করা হয়েছে এবং বাংলাদেশের রাষ্ট্রীয় আইনেও এটি নিষিদ্ধ। পাশাপাশি ফেক আইডি বা ভুয়া অ্যাকাউন্ট চিহ্নিত হলে সঙ্গে সঙ্গে ফেসবুক কর্তৃপক্ষ তা বন্ধ করে দিচ্ছে।

 

ফেক আইডি বা ভুয়া অ্যাকাউন্টের মাধ্যমে বিভিন্ন ধরনের অপরাধমূলক কর্মকাণ্ড পরিচালনা করা এবং মানুষকে ধোঁকা দেওয়াসহ নানা ধরনের অসামাজিক কর্মকাণ্ড চালানো হয়। তৈরি করা হয় সমাজে অস্থিতিশীলতা। সৃষ্টি করা হয় দাঙ্গা-হাঙ্গামাসহ নানা ধরনের অনৈতিক, অসামাজিক ও অনৈসলামিক অপরাধ। এ ছাড়া ফেক আইডি বা ভুয়া অ্যাকাউন্টের মাধ্যমে বিভিন্ন সময়ে মানুষের মধ্যে পেনিক তৈরি করা হয়। দেশে সৃষ্টি করা হয় অরাজকতা ।গণ্যমান্য ব্যক্তির বিরুদ্ধে চালানো হয় অপপ্রচার। ইসলাম ধর্ম নিয়ে চালানো হয় বিভিন্ন ধরনের মিথ্যাচার ও প্রপাগান্ডা এবং ইসলামের নবী সম্পর্কে বিভিন্ন ধরনের কুরুচিপূর্ণ বক্তব্য পেশ করা হয়, যা একটি শান্তি-সুশৃঙ্খল সমাজের মধ্যে বিশৃঙ্খলা সৃষ্টির কারণ হয়ে দাঁড়ায়। এ জন্য ভুয়া অ্যাকাউন্ট বা ফেক আইডি খোলা নাজায়েজ। (শুআবুল ইমান, হাদিস ৬৯৭৮)